বাংলার বাঘ স্যার আশুতোষ মুখোপাধ্যায়: ছেলেবেলায় কেমন ছিলেন

ছেলেবেলায় কেমন ছিলেন স্যার আশুতোষ মুখোপাধ্যায়? তাঁর ছেলেবেলা প্রসঙ্গে একটি ঘটনা দেওয়া হল।

বাংলার বাঘ স্যার আশুতোষ মুখোপাধ্যায়: ছেলেবেলায় কেমন ছিলেন
ছবি সৌজন্যে: উইকিপিডিয়া

আশুতোষ তখন শিশু, বিদ্যালয়ের ছাত্র। এই বয়সে অনেক ছেলে পড়ায় ফাঁকি দিয়ে খেলাধুলা করতে ভালবাসে। আশুতোষের সে সব নেই। পড়াশোনায় তার মনোযোগ অন্য সবার থেকে বেশি ।

একবার বেশ কিছুদিন তিনি কঠিন অসুখে ভুগেছিলেন । চিকিৎসার পর অসুখ সেরে গেল বটে, কিন্তু শরীরের দুর্বলতা কাটল না। চিকিৎসকরা বিধান দিলেন যে, কিছুদিন পড়াশোনা করা চলবে না, পুরো বিশ্রাম নিতে হবে। কিন্তু আশুতোষ পড়াশোনা ছাড়া একটি দিনও থাকতে পারে না। লুকিয়ে লুকিয়ে স্কুলের বই পড়ে। পিতা গঙ্গাপ্রসাদ তা জানতে পেরে ঘর থেকে বই-খাতা-কলম সব সরিয়ে ফেললেন। এমনকি এক টুকরো খড়িও ঘরে রাখতে দিলেন না। বাইরে থেকে দরজা বন্ধ করে দিলেন। যাতে কোনো উপায়ে ছেলে পড়াশোনা না করতে পারে।

একদিন গঙ্গাপ্রসাদ বন্ধ ঘরে ছেলে কি করছে তা দেখবার জন্য জানলার কাছে গিয়ে দাঁড়ালেন। তিনি দেখলেন হাতের কাছে কোনো কিছু না পেয়ে আশুতোষ এক টুকরো কাঠকয়লা নিয়ে ঘরের মেঝের উপর লাইন কাটছে। বুঝতে পারলেন, জ্যামিতির কঠিন প্রশ্নের উত্তর খুঁজছে। গঙ্গাপ্রসাদ অবাক হয়ে গেলেন।

আরও পড়তে পার: ছোটবেলায় কেমন ছিলেন রাজা রামমোহন রায়

এই বয়সেই আশুতোষের পড়াশোনায় কি আগ্রহ আর কি তার প্রতিভা। সমবয়সী ছেলেদের মধ্যে এমন খুব দেখা যায় না। আর কি অসীম তার সাহস! কোন কিছুতেই সে ভয় করে না।

আশুতোষ মুখোপাধ্যায় তার উচ্চ আত্মসম্মান, সাহস এবং পড়াশুনার সততার জন্য বাংলার বাঘ নামে পরিচিত ছিলেন।