পয়েন্ট নিমো: একটি রহস্যময় জায়গা, এটা কি কবরস্থান নাকি মরুভূমি?

পয়েন্ট নিমো পৃথিবীর সেই সমস্ত রহস্যময় জায়গাগুলির একটি যা আমাদের মনে কৌতুহল সৃষ্টি করে অথচ সাধারণ মানুষের সেখানে পৌঁছনোর ক্ষমতা নেই। বহু প্রকৃতি সৃষ্ট রহস্য মানুষের পক্ষে এখনও সমাধান করা সম্ভব হয়নি। সেই রকম পৃথিবীর কিছু রহস্যময় জায়গা নিয়ে আমরা আলোচনা করব এই বিভাগে। আজ প্রথম ভাগে আমরা জানব প্রশান্ত মহাসাগরের একটি জায়গা নিয়ে:

পয়েন্ট নিমো – রহস্যময় জায়গা সিরিজের প্রথম ভাগ

Picture credit: oceanvisionlegal.com

পৃথিবীর যে সমস্ত রহস্যময় জায়গা সমূহ নিয়ে মানুষের কৌতূহলের সীমা নেই তারমধ্যে উল্লেখযোগ্য হল পয়েন্ট নিমো । এটি আসলে দক্ষিণ প্রশান্ত মহাসাগরের একটি অঞ্চলকে বোঝায়। অঞ্চলটির আয়তন ফ্রান্সের প্রায় 30 গুণেরও বেশি। জায়গাটিতে সামুদ্রিক জীবনও খুব কমই বিকশিত হয়েছে বলে মনে করা হয়। এর দূরবর্তীতা এবং দুর্বল সমুদ্র স্রোতের জন্য জলে পর্যাপ্ত পরিমাণে পুষ্টি নেই যা থেকে জলজ প্রাণীরা ফুলে ফলে থাকতে পারে। ডাঙ্গায় বা মাটিতে যেমন মরুভূমি হয় কতকটা সেইরকম জলের মরু অঞ্চল আরকি।
 
আচ্ছা, ‘কবরস্থান’ কিংবা ‘গোরস্থান’, নামটা শুনলেই কেমন যেন গা ছমছমে একটা ভাব আসে, তাইনা? তবে পৃথিবীর এই একটি রহস্যময় জায়গা, যাকে ‘উপগ্রহের কবরস্থান’ বলা হয়। যে স্যাটেলাইটগুলি মহাকাশে তাদের কার্যক্ষমতা হারিয়ে ফেলে, তাদেরকে এই জায়গায় নিয়ে এসে ‘সমাধি’ দেওয়া হয়। একে স্যাটেলাইট কবরস্থান নামেও ডাকা হয়। একে পৃথিবীর সবচেয়ে বিচ্ছিন্ন স্থানও বলা হয়। অর্থাৎ চাইলেই যে একবার যাওয়া যাবে, তা একেবারেই নয়। এটি ভুপৃষ্ঠ থেকে 2700 কিলোমিটার নীচে। এই জায়গায় পৌঁছতে একজন মানুষের অনেক দিন সময় লাগবে। এই অঞ্চলে মাত্র কয়েকটি ছোট দ্বীপ রয়েছে, যেখানে পাখি ছাড়া আর কোনও প্রাণী বাস করে না। একই জায়গায় ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন (আইএসএস) ‘কবর’ দেওয়ার পরিকল্পনাও করা হয়েছে। মাত্র কয়েক বছরের মধ্যে এই মহাকাশ স্টেশনটি আর কাজ করবে না।  

স্যাটেলাইটের কবরস্থান হিসেবে পরিচিত এই রহস্যময় জায়গাটি প্রশান্ত মহাসাগরের মাঝখানে অবস্থিত। এটিকে দুর্গম মেরুও বলা হয়, যেখানে চাইলেই কোনও মানুষ সহজে পৌঁছাতে পারে না। ইস্টার দ্বীপের দক্ষিণে এবং অ্যান্টার্কটিকার উত্তরে অবস্থিত। এখান থেকে যেদিকেই আপনি তাকাবেন, সেদিকই শুধু সমুদ্রের জলে ঘেরা। এই এলাকার গড় গভীরতা 13,000 ফুট (4,000 মিটার) এরও বেশি, যেখানে এমনকি সবচেয়ে বড় জাহাজটিও মুহূর্তের মধ্যে অদৃশ্য হয়ে যেতে পারে।

আরও পড়ুন: স্বামী বিবেকানন্দের দৃষ্টিতে মনোবিজ্ঞানের গুরুত্ব

1970 এর দশক থেকে পয়েন্ট নিমোতে 300 টিরও বেশি নষ্ট হয়ে যাওয়া, কিংবা অবসরপ্রাপ্ত উপগ্রহ এবং মহাকাশ স্টেশনকে রাখা হয়েছে। এখানকার স্যাটেলাইটগুলি বিশ্বের বিভিন্ন দেশের। আমেরিকান মহাকাশ গবেষণা সংস্থা নাসা সম্প্রতি ঘোষণা করেছে, তারা বর্তমান আন্তর্জাতিক মহাকাশ স্টেশন (আইএসএস) পয়েন্ট নিমোতে নামিয়ে আনবে। আইএসএস গত 25 বছর ধরে মহাকাশে রয়েছে। 357 ফুট (109 মিটার) লম্বা এবং 419,725 কিলোগ্রাম ওজনের পরিমাপ। তাই যদি আন্তর্জাতিক মহাকাশ স্টেশনটিকে এই ‘কবরস্থান’-এ এনে রাখা হয়, তবে তা সেখানে থাকা বৃহত্তম মহাকাশ যন্ত্র হবে।